ভিডিওতে দেখুন ১ প্যাকেট সিগারেটের কুফল

আমরা সবাই জানি, ধূমপান আমাদের জন্য স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কিন্তু যখন আপনি এতে আসক্ত তখন এটি ত্যাগ করা অসম্ভব বলে মনে হতেই পারে।

কখনো কখনো ভয়ানক কোনো বার্তা ধূমপান ত্যাগের জন্য সহায়ক হতে পারে। আর এক্ষেত্রে নতুন একটি ভিডিও আপনাকে সাহায্য করতে পারে।

ইউটিউবার ক্রিস নোপ কিছু তুলা ব্যবহার করে দেখিয়েছেন, মাত্র এক প্যাকেট সিগারেট ফুসফুসের ওপর কি ধরনের প্রভাব ফেলে। ভিডিওটিতে ফুসফুসের ভূমিকায় তুলা এবং সিগারেট টানার ভূমিকায় সাকশন পাইপ ব্যবহার করা হয়েছে।

ভিডিওটিতে দেখা গেছে, তুলা থাকা কাচের জারটি প্রত্যেকটা সিগারেটের টানে ধোয়ার ভয়ে গিয়েছে এবং ধীরে ধীরে তুলাগুলো বাদামি রঙে পরিণত হয়েছে। ধোয়া ভিতরে নেওয়ার জন্য যে স্বচ্ছ সাকশন পাইপ ব্যবহার করা হয়, সেটিও বাদামিতে পরিণত হয়।

ভিডিওটির বর্ণনায় নোপ উল্লেখ করেন, ‘তুলার সাহায্যে আমি আমার নিজস্ব খুব ছোট একটি পরীক্ষার মাধ্যমে দেখিয়েছি যে, আপনার মুখ, গলা এবং ফুসফুসে প্রতিদিন ১ প্যাকেট সিগারেটে বাস্তবে কি ধরনের মারাত্মক প্রভাব ফেলে। ধূমপান শরীরের প্রতিটি সিস্টেমে ক্ষতি করে থাকে। আমি শুধু বলতে চাই, ধীরে ধীরে নিজেকে হত্যা করবেন না।’

নোপ আরো উল্লেখ করেন, ‘শরীরের ওপর ধূমপানের কুফল সকলেরই জানা এবং আপনি যদি এখনো এ ব্যাপারে সতর্ক না হোন, তাহলে এ ভিডিওটি আরেকটি উদাহরণ যে, কেন ধূমপান ত্যাগ করা আপনার প্রয়োজন। মাত্র এক প্যাকেট সিগারেট ফুসফুসে কেমন মারাত্মক প্রভাব ফেলে, তা ভিডিওটিতে দেখানো হয়েছে। ইচ্ছাশক্তিকে জাগিয়ে ধূমপান ছেড়ে দিন। ধূমপান ছেড়ে দেওয়ার ক্ষেত্রে কখনো খুব বেশি দেরী হয়ে যায় না। তবে মনে রাখবেন, আরেকটি দিনের জন্য অপেক্ষা করাটা কিন্তু খুব বেশি দেরী হয়ে যাওয়ার কারণ হয়ে ওঠতে পারে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *