বাংলাদেশে ৪০০ রোহিঙ্গা শিশুর জন্ম

Rohingya Child20170925164156 বাংলাদেশে ৪০০ রোহিঙ্গা শিশুর জন্মবাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে ১৬ থেকে ১৮ হাজার গর্ভবতী নারী রয়েছে। রোহিঙ্গা ক্যাম্পে এ পর্যন্ত ৪০০শিশুর জন্ম হয়েছে।

সোমবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে বিশ্বব্যাংকের সঙ্গে আশ্রিত রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা ও দুর্যোগকালীন চিকিৎসা সহায়তা বিষয়ে আর্থিক সহযোগিতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

তিনি বলেন, বর্তমানে প্রায় ৫ লাখ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করছেন। এসব রোহিঙ্গার বিভিন্ন স্বাস্থ্য সমস্যা ও চিকিৎসার জন্য ৪০টি মোবাইল টিম কাজ করছে। এ টিমগুলো ৮ থেকে ১০ প্রকার ওষুধ বিতরণ করছে।

তিনি আরো বলেন, রোহিঙ্গা শিশুর সংখ্যা ২ লাখ ৫০ হাজার। এর মধ্যে ৭০ হাজার শিশুকে এমআরসহ বিভিন্ন টিকা দেওয়া হয়েছে। বাকি শিশুদের আগামী সপ্তাহের মধ্যে টিকা দেওয়া হবে।

মন্ত্রী বলেন, মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবার জন্য বিশ্বব্যাংকের কাছে ২৫০ মিলিয়ন মার্কিন ডলারের আর্থিক সহায়তা চেয়েছে বাংলাদেশ। বিশ্বব্যাংককে অনুরোধ করছি রোহিঙ্গাদের ফান্ডিং করার জন্য। ২৫০ মিলিয়ন মার্কিন ডলারের জন্য চিঠি দিয়েছি। এজন্য অর্থনৈতিক সম্পর্ক বিভাগের মাধ্যমে চিঠি দেওয়া হয়েছে। বিশ্বব্যাংক রোহিঙ্গা সহায়তার জন্য বড় একটা অংশ দেবে বলে জানিয়েছে। তবে কত দেবে তা এখনই বলা সম্ভব নয়।

Facebook Comments
Shares 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *