মেডিকেল ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর ৯০.৫, সর্বনিম্ন ৭০.৫

medical admission bd 300x183 মেডিকেল ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর ৯০.৫, সর্বনিম্ন ৭০.৫আকাশ২৪ রিপোর্টঃ এ বছর এমবিবিএস প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। সোমবার (৯ই অক্টোম্বর) বিকেল পৌনে ৬টার কিছু আগে এ ফল প্রকাশিত হয়। জাতীয় মেধাতালিকার ভিত্তিতে সরকারি ৩১টি মেডিকেল কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন ৩ হাজার ৩১৮ পরীক্ষার্থী। অপেক্ষমাণ তালিকায় রাখা হয়েছে ৫০০ জনকে।
১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রের ভর্তি পরীক্ষায় প্রাপ্ত সর্বোচ্চ নম্বর ৯০ দশমিক ৫ ও সর্বনিম্ন ৭০ দশমিক ৫। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ ফলাফল প্রকাশের এ তথ্য নিশ্চিত করেন। অধিদপ্তর সূত্রে আরো জানা গেছে , জাতীয় মেধাতালিকার ভিত্তিতে নির্বাচিত শিক্ষার্থীদের কাছে এসএমএসের মাধ্যমে ফল স্বল্পতম সময়ে পৌঁছে যাবে। এ ছাড়া স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইট ( http://result.dghs.gov.bd ) থেকে ফল জানা যাবে।
গত শুক্রবার সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের (২০১৭-১৮ শিক্ষাবর্ষ) এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।
চলতি বছর ভর্তি পরীক্ষায় আবেদনকারী ৮২ হাজার ৮৫৬ জনের মধ্যে অংশগ্রহণকারীর সংখ্যা ছিল ৮০ হাজার ৮১৮ জন।  মোট ২ হাজার ৪৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। বর্তমানে সরকারি কলেজে আসন সংখ্যা ৩ হাজার ৩১৮ এবং বেসরকারি কলেজের আসন সংখ্যা ৬ হাজার ২৫০।
এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষার সার্বিক কার্যক্রম তদারকি করতে বিভিন্ন শ্রেণি-পেশার বিশেষজ্ঞদের সমন্বয়ে ওভারসাইট কমিটি গঠন করা হয়। কমিটিতে সিনিয়র সাংবাদিক গোলাম সারোয়ার, নাইমুল ইসলাম খান, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, বিএসএমএমইউ ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান, বিএমএর সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন প্রমুখ ছিলেন। তাদের প্রত্যক্ষ তত্ত্বাবধানে প্রশ্নপত্র প্রণয়ন, পরীক্ষা গ্রহণ এবং ফল প্রকাশ করা হয়।

প্রসঙ্গত, গত বছরের এমবিবিএস ভর্তি পরীক্ষায় মোট ৮৫ হাজার ২০৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এর মধ্যে পাস করেছিল ২৯ হাজার ১৮৩ জন। বাকি ৫৬ হাজার ২৪ জন অকৃতকার্য হয়েছে। পরীক্ষার্থীদের মধ্যে সর্বোচ্চ নম্বর ছিল ৮৫।

Facebook Comments
Shares 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *