একইদিনে ঢাবি-জবি ভর্তি পরীক্ষা।বিড়ম্বনায় পরীক্ষার্থীরা

du ka unit exam photo 300x171 একইদিনে ঢাবি জবি ভর্তি পরীক্ষা।বিড়ম্বনায় পরীক্ষার্থীরাআকাশ২৪ রিপোর্টঃ একই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালের ১ম বর্ষ  ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় বিড়ম্বনায় পড়েছিল দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ছাত্র-ছাত্রী ও অভিভাবকরা। ঢাকা শহরের বিভিন্ন পরীক্ষা কেন্দ্রগুলো সরেজমিনে ঘুরে ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের মুখে এমনটিই শোনা গেছে। এই দুটি বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পাসকৃত ছাত্র-ছাত্রীদের অনেকেই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একটি কেন্দ্র (ফজলুল হক মহিলা কলেজ, লোহার পুল  )থেকে পরীক্ষা দিয়ে বের হয়ে নওগাঁ থেকে আসা এক ছাত্রী ও তার অভিভাবক ( নাম প্রকাশে অনিচ্ছুক)  জানান ,  একদিনে দুটি গুরুত্বপূর্ণ  পরীক্ষা। সকাল ৮টায় বের হয়েছি মিরপুর থেকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শেষ করে আবার ছুটে আসি গেন্ডারিয়ায়। রাস্তা ঘাট ঠিক মত চিনিনা। কোথায় কিভাবে যাবো তাও ঠিক মত বুঝিনা। গাড়ী পেতে সমস্যা হয়েছে। প্রচন্ড গরম  তার উপর যানজট। সব মিলিয়ে সব সময় টেনসন কাজ করেছে। এছাড়া বিজ্ঞানের মত বিষয়ে পরীক্ষা দিতে মানসিক চাপ প্রচন্ড ছিল। হোটেলে খেয়েছি। প্রচন্ড ধকল গেছে। জানিনা কি হয়। তবে ছাত্রীটি অবশ্য বলেছে পরীক্ষা ভালো হয়েছে। অপর এক ছাত্র এসেছিল বরিশাল কাউখালী থেকে। তারও প্রায় একই রকম অভিজ্ঞতা। কেউ কেউ অবশ্য একদিনে পরীক্ষা হওয়ায় খুশী। কেননা, ঢাকায় একবার এসেই দুটি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেওয়া গেল। তা নাহলে দুইবার আসতে হতো। সে এসেছিল কুমিল্লা থেকে। 

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ‘ক’ ইউনিটের প্রথমবর্ষ সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষা আজ শুক্রবার সকাল ১০টায় শুরু হয়ে বেলা সাড়ে ১১টা পর্যন্ত পরীক্ষা চলে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৮৭টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাবিতে এ বছর ১ হাজার ৭৬৫টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ছিল ৮৯ হাজার ৫০৬জন।

অপরদিকে , জগন্নাথ বিশ্ববিদ্যালয় ২০১০-১১ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ রাজধানীর ১৩টি কেন্দ্র এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার ‘ক’ ইউনিটে সর্বোচ্চ ৭৯৫টি আসনের বিপরীতে ২১,২০০ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে।

Facebook Comments
Shares 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *