মিয়ানমারের সঙ্গে আলোচনায় বসার আহ্বান

Dhaka5420170927190934 মিয়ানমারের সঙ্গে আলোচনায় বসার আহ্বানরোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের সঙ্গে দ্রুত আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী ও সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন।

বুধবার গণমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে দেশের শীর্ষ দুই রাজনীতিক এ আহ্বান জানান।

বিবৃতিতে তারা মিয়ানমার সরকারের উদ্দেশে বলেন, রাখাইন প্রদেশে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে খুন, অগ্নিসংযোগ, নারী ও শিশু নির্যাতনের ঘটনায় লাখ লাখ মানুষকে বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য করা বন্ধ করতে হবে। এসব অপরাধের সাথে জড়িতদের বিচারের আওতায় এনে শাস্তি দিতে হবে।

তারা আরো বলেন, বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী রোহিঙ্গাদের অবিলম্বে মিয়ানমারে ফেরত নিতে হবে এবং জাতিসংঘের তত্ত্বাবধানে মিয়ানমার সরকারের গঠিত কফি আনান কমিশনের রিপোর্টের ভিত্তিতে তাদের সসম্মানে পুনর্বাসন করতে হবে।

তারা আরো বলেন, রাশিয়া, চীন, ভারতসহ মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল অন্যান্য রাষ্ট্রকে রোহিঙ্গা সমস্যা সমাধানে এগিয়ে আসতে হবে।

প্রতিবেশী দেশ মিয়ানমারের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে মিয়ানমার সরকারকে তাদের সৃষ্ট সমস্যার গভীরতা উপলব্ধি করে এ সংকটের দ্রুত সমাধান করতে আহ্বান জানান প্রাক্তন রাষ্ট্রপতি বি চৌধুরী ও ড. কামাল হোসেন।

তারা বলেন, উভয় দেশের মধ্যে এ ধরনের অনভিপ্রেত ও অমানবিক সমস্যার পুনরাবৃত্তি বন্ধ করতেই হবে এবং বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সুন্দর প্রতিবেশীসুলভ সম্পর্ক সৃষ্টির ভিত্তি এখনই স্থাপন করতে হবে। শুধু তাই নয়, দুই দেশের মধ্যে অর্থনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক ও রাজনৈতিক সমঝোতামূলক আদান-প্রদান হওয়া অত্যন্ত জরুরি। তাই উভয় দেশকে অনতিবিলম্বে আলোচনার টেবিলে বসার বিকল্প নেই।

উল্লেখ্য, এই দুই নেতা গত ২১ সেপ্টেম্বর ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর হামলার প্রতিবাদ ও সমস্যার স্থায়ী সমাধানের দাবিতে অনুষ্ঠিত সমাবেশে জাতীয় ঐক্যের ডাক দেন।

Facebook Comments
Shares 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *